পৃথিবীর সঙ্গী - প্রযুক্তির আলোয় * আলোকিত জগৎ | The whole technology of light | প্রযুক্তির আলোয় * আলোকিত জগৎ | The whole technology of light

পৃথিবীর সঙ্গী

Print this post

সূর্যকে কেন্দ্র করে পৃথিবী কেবল একাই তার কক্ষপথে ঘুরছে না, এ কক্ষপথে পৃথিবীর একজন সঙ্গীও রয়েছে। গবেষকরা সম্প্রতি পৃথিবীর সে সঙ্গীটিকে শনাক্ত করতে পেরেছেন। গবেষকরা বলছেন, আমাদের পৃথিবীর কক্ষপথেই সূর্যকে প্রদক্ষিণ করছে আরো একটি ট্রোজান গ্রহাণু। সে গ্রহাণুটির পেছনেই সূর্যকে আবর্তন করছে পৃথিবী, যেন এটিই টেনে নিয়ে বেড়াচ্ছে পৃথিবীকে।

 

সংবাদমাধ্যমটি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যারোনাটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা)-এর গবেষকরা ওয়াইড-ফিল্ড ইনফ্রারেড সার্ভে এক্সপ্লোরার (ডব্লিওআইএসই) টেলিস্কোপের সাহায্যে এ ট্রোজান গ্রহাণুটির অস্তিত্ব খুঁজে পেয়েছেন। গবেষকরা জানিয়েছেন, গ্রহাণুটির অবস্থান পৃথিবী থেকে ৫ কোটি মাইল দূরে।

গবেষণার ফল প্রকাশিত হয়েছে ‘নেচার’ সাময়িকীতে।

ট্রোজান হলো এমন একটি গ্রহাণু যেটি কোনো গ্রহের সঙ্গে কক্ষপথ ভাগাভাগি করে এবং এর অবস্থান সবসময়েই গ্রহটি থেকে সমান দূরত্বে। গবেষকরা জানিয়েছেন, ক্ষুদ্র এই গ্রহাণুটির ব্যাস মাত্র ৩০০ মিটার। গবেষকরা জানিয়েছেন, পৃথিবীর সঙ্গে সমান দূরত্ব বজায় রাখার কারণেই পৃথিবীর সঙ্গে এর কোনোদিন সংঘর্ষ হবার আশংকা নেই। পৃথিবী থেকে সবসময় এ গ্রহাণুটির অবস্থানের কারণেই একে ট্রোজান বলা হচ্ছে।

গবেষকরা আরো জানিয়েছেন, এ গ্রহাণুটি গত ১ হাজার বছর ধরে পৃথিবী থেকে একই দূরত্ব রেখে আবর্তন করছে।

উল্লেখ্য, সৌরজগতে মঙ্গল, বৃহস্পতি এবং শনি এবং নেপচুন গ্রহেরও এমন ট্রোজান গ্রহাণু রয়েছে।

You can leave a response, or trackback from your own site.