নতুন প্রজুক্তি- ভাঙ্গা বস্তু জোড়া লাগবে নিজে নিজেই - প্রযুক্তির আলোয় * আলোকিত জগৎ | The whole technology of light | প্রযুক্তির আলোয় * আলোকিত জগৎ | The whole technology of light

নতুন প্রজুক্তি- ভাঙ্গা বস্তু জোড়া লাগবে নিজে নিজেই

Print this post

যারা knight rider মুভিটা দেখেছেন তাদের সকলেরই নিশ্চয়ই মনে আছে অবিশ্বাস্য ভাবে বুলেটের আঘাতে ক্ষতিগ্রস্ত অংশটি নিজে থেকেই মেরামত হয়ে আবার নতুনের মত হয়ে যেত অত্যাধুনিক গাড়ি KITT. এতদিন এটি ছিল সবার কাছেই একটি নিছক কল্পকাহিনী, যা শুধু টিভির পর্দাতেই সম্ভব।

কিন্তু এই প্রজুক্তি আর কল্পকাহিনী নয়, এখন এটি বাস্তবেই সম্ভব। অসম্ভব এই বিষয়টিকে সম্ভব করেছেন নেদারল্যান্ড এর বিজ্ঞানীরা। নেদারল্যান্ডের Eindhoven University of Technology এর বিজ্ঞানীদের সঙ্গে নিয়ে রাসায়নিক কোম্পানি AkzoNobel নতুন ধরনের এ পলিমার উদ্ভাবন করেছেন।

নতুন দরনের এই পলিমার দিয়ে তৈরি কোন বস্তু ভেঙ্গে গেলে দুই প্রান্ত একসঙ্গে ধরলেই তা আবার জোড়া লেগে যাবে। প্রয়োজন হবে না কোন ধরনের আঠার। হাইড্রোজেন বন্ড এর একটি বিশেষ প্রক্রিয়া যাতে হাইড্রোজেন অণুসমূহ অন্য অক্সিজেন বা নাইট্রোজেন এর মত অনুসমুহের সাথে আকর্ষণের মাধ্যমে এই পলিমার তৈরি করা সম্ভব হয়েছে। নতুন এই পলিমারটি অন্যান্য যেকোনো মজবুত প্লাস্টিক এর মতই শক্তিশালী হবে। “সুপরা বি” নামের এই পলিমার গাড়ির উইন্ডশিল্ড, ল্যাপটপ এর মত যেকোনো ব্যবহার্য বস্তুতে ব্যবহার করা যাবে। যা করে তুলবে যেকোনো জিনিসকে আরও টেকসই ও যুগোপযোগী।

You can leave a response, or trackback from your own site.