**বিজ্ঞানীদের সাম্প্রতিক ধারণা**–৫ বছরের মধ্যেই পিসি বুঝবে মনের ভাষা | প্রযুক্তির আলোয় * আলোকিত জগৎ | The whole technology of light

**বিজ্ঞানীদের সাম্প্রতিক ধারণা**–৫ বছরের মধ্যেই পিসি বুঝবে মনের ভাষা

Print this post

মনের কথা জানতে সক্ষম এমন কম্পিউটার তৈরির কাজ শুরু করছে ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস কর্পোরেশন বা আইবিএম। আইবিএম-এর পক্ষ থেকে বলা হচ্ছে, ৫ বছরের মধ্যেই মনের ভাষা পড়তে পারে এমন কম্পিউটার তৈরির ক্ষেত্রে সাফল্য আসবে। খবর ম্যাশএবল-এর।

আইবিএম ‘৫ ইন ৫’ নামে প্রযুক্তির ভবিষ্যৎ বিষয়ক পাঁচটি উদ্ভাবন সম্পর্কে পূর্বাভাস দিয়েছে। আইবিএম-এর গবেষকদের মতে, প্রযুক্তিক্ষেত্রে এ পাঁচটি উদ্ভাবন আগামী ৫ বছরে পৃথিবী পাল্টে দেবে। আর এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য উদ্ভাবনটি হবে মনের ভাষা বুঝতে পারার ক্ষমতাসম্পন্ন কম্পিউটার।

গবেষকরা বলছেন, মানুষ তার মনে যা ভাববে, কম্পিউটারের সাহায্যে সে কাজটি রিয়েল টাইমে করা যাবে। কেউ যদি ফোন করতে চান তবে মনে কেবল ফোন করার কথাটি ভাবলেই ফোন কল যাবে। এ প্রযুক্তিটিকে আইবিএম-এর গবেষকরা নাম দিয়েছেন ব্রেন-মেশিন ইন্টারফেস বা বিএমআই। এ প্রযুক্তির সাহায্যে মস্তিষ্কের বিভিন্ন তরঙ্গ শনাক্ত করা যায় এবং কম্পিউটার সে তরঙ্গে সাড়া দেয়।

মন পড়ার ক্ষমতাযুক্ত কম্পিউটারটি ছাড়াও আইবিএম আগামী ৫ বছরে আরো যে চারটি প্রযুক্তির ভবিষ্যৎদ্বাণী করেছে তার মধ্যে রয়েছে বায়োমেট্রিক স্ক্যান করা পাসওয়ার্ড, বাড়ির চারপাশে ঘুরে বাড়ির জন্য প্রয়োজনীয় শক্তি তৈরি, মোবাইল প্রযুক্তির সাহায্যে ডিজিটাল পদ্ধতিতে ভাগ-বাটোয়ারা এবং স্প্যামকে প্রয়োজনীয় কাজে লাগনো।

You can leave a response, or trackback from your own site.