নিকষ কালো গ্রহের সন্ধান - প্রযুক্তির আলোয় * আলোকিত জগৎ | The whole technology of light | প্রযুক্তির আলোয় * আলোকিত জগৎ | The whole technology of light

নিকষ কালো গ্রহের সন্ধান

Print this post

সম্প্রতি জ্যোর্তিবিদরা মহাকাশের সবচেয়ে কৃষ্ণকায় গ্রহের সন্ধান পেয়েছেন বলে দাবি করেছেন। কয়লার চেয়েও কালো এ গ্রহটির পরিবেশ নিকষ আঁধারে ঘেরা। খবর ডেইলি মেইল-এর।

 

সংবাদমাধ্যমটি জানিয়েছে, নাসার কেপলার নভোযান থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে এ কৃষ্ণ গ্রহটির সন্ধান পেয়েছেন গবেষকরা। তারা এ গ্রহটির নাম দিয়েছেন টিআরইএস-২বি।

 

গবেষকরা জানিয়েছেন, টিআরইএস-২বি নামের এ গ্রহটি থেকে শতকরা ১ ভাগেরও কম আলো বের হয়ে আসতে পারে। ফলে, এটি অন্যান্য সব গ্রহ বা উপগ্রহের চেয়ে বেশি কালো। এমনকি, কালো রঙের যে প্রতিফলন তৈরি হয় সেটিও এ গ্রহটির ক্ষেত্রে খুব কম হয়।

 

গবেষণার ফল প্রকাশিত হয়েছে ‘মান্থলি নোটিসেস অফ দ্য রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি’ সাময়িকীতে।

 

গবেষকরা গ্রহটি সম্পর্কে বলেছেন, বৃহস্পতির সমান আকারের এ গ্রহটি পৃথিবী থেকে সাড়ে সাতশো আলোকবর্ষ দূরে অবস্থিত। গ্যাসের তৈরি এ গ্রহটি  ২০০৬ সালে ট্রান্স-আটলান্টিক এক্সোপ্লানেট সার্ভের সময় আবিষ্কার করেছিলেন তারা।

 

গ্রহটি জিএসসি ০৩৫৪৯-০২৮১১ নামের একটি নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে।

 

গবেষকরা জানিয়েছেন, গ্রহটির তাপমাত্রা ১ হাজার ডিগ্রি সেলসিয়াসের ওপরে। গ্রহে থাকা বাষ্পীয় সোডিয়াম, পটাশিয়াম এবং গ্যাসীয় টাইটানিয়াম অক্সাইড আলো শুষে নেয়। তবে, অতি তাপমাত্রা গ্রহটিতে মাঝে মাঝে কালোর মধ্যে লাল আভা দেখায়।

 

লিখেছেন “চতুর্থ মাত্রা”

You can leave a response, or trackback from your own site.