10 বিলিয়ন ট্রিলিয়ন ক্যারেটের একটি হিরা - প্রযুক্তির আলোয় * আলোকিত জগৎ | The whole technology of light | প্রযুক্তির আলোয় * আলোকিত জগৎ | The whole technology of light

10 বিলিয়ন ট্রিলিয়ন ক্যারেটের একটি হিরা

Print this post

সত্যিই এক অবিশ্বাস্য সত্য খবর এটি। আমেরিকার বিখ্যাত জ্যোতির্বিজ্ঞানী স্টিভকাওয়াল ঘোষণা করেছেন, দূর আকাশে জ্বলজ্বল করছে10 বিলিয়ন ট্রিলিয়ন ক্যারেটের একটি হিরে! আরও অবাক হওয়ার মতো তথ্যহলো, সেই হিরেটির আয়তন 2500 মাইলেরও বেশি। আর পৃথিবী থেকে 50 আলোকবর্ষ দূরে রয়েছে অবিশ্বাস্য এ হিরেটি।
স্টিভ কাওয়ালের মতে, যখনই কোনো তারার জ্বালানিভাণ্ডার নিঃশেষহয়ে যায় তখন তাকে মৃত তারা বলা হয়। এ সময় তারাটির ঘনত্ব বেড়ে যায়।কার্বনের অণু-পরমাণু সঙ্কুচিত হয়ে নানা বিক্রিয়ার পর ক্রিস্টালাইন কার্বন জাতীয় পদার্থে রূপান্তরিত হয়—যাকে বলা হয় হিরে। এক সময়ের বিশ্বখ্যাত গায়ক দল ‘বিটলস’-এর বিখ্যাত গান খঁপু রহ ঃযব ঝশু স্মরণে মহাজাগতিক এ হিরেটির নামরাখা হয়েছে লুসি। জ্যোতির্বিজ্ঞানের নাম অবশ্য ইচগ-37093.

বৈচিত্রময় বিশ্ব-diversity-world

বিজ্ঞানীরা বলেন, এই বিশাল হিরে থেকে সামান্যঅংশ কেটে আনা হয়তো কোনোদিনই সম্ভব হবে না।
বিজ্ঞানীরা আশঙ্কা প্রকাশ করে বলেন, লুসির ঘনত্ব এত বেশি যে, বর্তমান প্রযু³তে সজ্জিত কোনো গবেষণাগারেই এর মান নির্ণয় সম্ভব নয়। তাছাড়ামাধ্যাকর্ষণ ক্ষেত্র থেকে এক চুল স্থানচ্যুত হলেই বিস্ফোরণে হিরেটি ধ্বংস হয়ে যাবে। আরও বিস্ময়কর খবর হলো, যদি সূর্যের আকারের একটি ম্যাগনিফাইং ¹ম্লাস তৈরি করা যায়, তবেই নাকি লুসি নামের এই বিশাল হিরেটির মূল্যায়ন করা সম্ভব হবে।

You can leave a response, or trackback from your own site.