পৃথিবীতে এখনো এমন উপজাতি গোষ্ঠী আছে যারা আমাদের এই প্রযুক্তি ব্যবহার ই করে না?? - প্রযুক্তির আলোয় * আলোকিত জগৎ | The whole technology of light | প্রযুক্তির আলোয় * আলোকিত জগৎ | The whole technology of light

পৃথিবীতে এখনো এমন উপজাতি গোষ্ঠী আছে যারা আমাদের এই প্রযুক্তি ব্যবহার ই করে না??

Print this post

আমরা যে এত প্রযুক্তি প্রযুক্তি করি আপনারা কি জানেন পৃথিবীতে এখনো এমন উপজাতি গোষ্ঠী আছে যারা আমাদের এই প্রযুক্তি ব্যবহার ই করে না??  অবাক হচ্ছেন আমার কথায় !! আসলেই সত্যি প্রযুক্তির শীর্ষে থাকা খোদ আমেরিকায় ই আছে এমন একটি জাতি, যাদের নাম “এমিশ”। তারা আমেরিকার Pennsylvania এর Lancaster County তে বসবাস করে ।ওদের গ্রাম দেখলে মনে হবে ২০০-৩০০ বছর আগের ।

এমিশ দের বলা হয় Simply living, plain dress আর আধুনিক সভ্যতা থেকে দূরে থাকা এক বিপরীত জাতি। যারা আমাদের মত কথায় কথায় প্রযুক্তি প্রযুক্তি করে না। এই এমিশ জাতির Founder হচ্ছেন Jakob Ammann। তার নেতৃত্তে ১৬৯৩ সালে Switzerland এ সুইস এবং Alsatian Anabaptists গ্রুপ এর মদ্ধে ধর্মীয় মতভেদের কারনে বিভাজন সৃষ্টি হয়। ১৮শ শতকে অনেক এমিশ বিভিন্ন কারনে বসতি স্থাপন এর জন্য Pennsylvania (নিউ ইয়র্ক, আমেরিকা) তে আসে। এখনো অনেক এমিশ কানাডা এবং আমেরিকাতে বসবাস করে। এদের ভাষা হচ্ছে পেনিসেল্ভিয়া জার্মান, সুইস জার্মান, এবং ইংলিশ। এরা Anabaptists (খ্রিষ্টান ধর্মের একটা ভাগ) ধর্মাবিশ্বাসী ।

সময়ের সাথে সাথে এমিশরা আমাদের আধুনিক সভ্যতা থেকে অনেক দূরে সরে গেছে। তার তাদের আসে-পাশের প্রতিবেশী গ্রামের মানুষদের সাথে পর্যন্ত মেশে না। তারা আমাদের মত সাধারন গাড়ি , বাস ট্রেন ব্যবহার করে না। তারা যাতায়াতের জন্য ঘোড়ার গাড়ি ব্যবহার করে।এমিশ দের গ্রামে গাস এমনকি বিদ্যুৎ পর্যন্ত নেই।

এমিশরা তাদের ছেলেমেয়েদের কে ৮ম শ্রেণীর বেশি পড়াশুনা করায় না। প্রায় বেশির ভাগ এমিশ হাই স্কুল আর কলেজে যায় না। এমিশ দের মদ্ধে থাকা বিভিন্ন সম্প্রদায় তাদের নিজেদের স্কুল চালায়। সেসব ইস্কুল আবার ১কক্ষ বিশিষ্ট, যেখানে শিক্ষকরা আবার Young অবিবাহিত মেয়েরা ।

এমিশ দের সম্পর্কে যত জানবেন ততো অবাক হবেন। আমরা মানুষরা ত বিনোদন ছাড়া কিছু বুঝি না । কিন্তু এমিশরা টিভি ত দূরে থাক গান পর্যন্ত শুনে না ।

বর্তমানে এমিশ দের জনসংখা হচ্ছে ২৪৯০০০ জন (প্রায়) । তারা নিজেরা নিজেদের ফসল চাষাবাদ করে নিজেরাই। এমনকি তাদের চাষাবাদ করার জন্য ট্র্যাক্টর পর্যন্ত নাই। তারা চাষাবাদ করে আদিম মানুষদের মত। পশুপালন করে এবং তা দিয়ে ফসল ফলায়। আরো শুনলে অবাক হবেন তারা নিজেদের কাপড় নিজেরা তৈরি করে । তারা তাদের নিজেদের গৃহস্থালি কাজ পরিবারের সবার মাঝে ভাগ করে নেয়। আরও একটা মজার জিনিশ কি তারা আমেরিকার মত দেশে Social Security ট্যাক্সও দেয় না।

 

আপনারা আবক হলেন আমি তো পুরাই অবাক…!!!!!!!!!

 

source——-wiki,google n N-Tv(5 -6-11 তারিখ রাত ১০ টার খবর)

 

দয়া করে আপনার আমার এই প্রিয় পোস্ট তা কেউ Copy করবেন না , আর করলেও reference হিসেবে “চতুর্থ মাত্রা” নামটা অবশই প্রকাশ করবেন।

–(Ariyan)

 

 

এই সেই গ্রাম

সুন্দর একটা গ্রাম কিন্তু অদ্ভুত

এমিশরা

শহরের রাস্তায় এমিশ দের ঘোড়ার গাড়ি

 

লিখেছেন “চতুর্থ মাত্রা”

You can leave a response, or trackback from your own site.