মাত্রাতিরিক্ত লবন খাওয়া প্রাণঘাতী হতে পারে | প্রযুক্তির আলোয় * আলোকিত জগৎ | The whole technology of light

মাত্রাতিরিক্ত লবন খাওয়া প্রাণঘাতী হতে পারে

Print this post

**ফ্রান্সের কোন কোন জায়গায় এখন প্রাচীন পদ্ধতিতে লবন আহরন করা হয়। আহরনের সময় বিশেষ ধরনের বাক্স ব্যাবহার করে সামুদ্রিক জল সেচে নেয়া হয়। এজন্য এ লবনের দাম ও খুব বেশী। এটা মিহি এবং শুধু উপরি প্রয়োগের জন্য ব্যবহৃত হয়, রান্নার জন্য ব্যবহার হয় না।
**মাত্রাতিরিক্ত লবন খাওয়া প্রাণঘাতী হতে পারে। দেহের প্রতি কিলোগ্রাম ওজনের হিসাবে ১ গ্রাম করে লবন খেলে মৃত্যু অনিবার্য। একসময় চীনে এভাবে লবন খেয়ে আত্মহত্যার প্রবনতা ছিল।
**বিংশ শতাব্দীর আগ পর্যন্ত লবনের পাউন্ড বার ছিল আবিসিনিয়া (বর্তমানে যার নাম ইথিওপিয়া)- এর মূল মুদ্রা।
**দেহের জন্য লবন খুব আবশ্যক। আপনি যদি বেশী পানি পান করেন তাহলে তা সেই লবন ধুয়ে দিয়ে প্রাণঘাতী নাতিউষ্ণতা সৃষ্টি করতে পারে।
**ভালো মানের সামুদ্রিকলবনে দেহের প্রয়োজনীয় অনেক খনিজ আছে। সর্বোত্তম মানের খনিজ লবন আংশিক ভেজা থাকে।
**মধ্যযুগে লবণকে “সাদাসোনা” বলে অভিহিত করা হত। লবন পরিবহনের একটি প্রাচীন পথ জার্মানিতে এখনও আছে। এটি Luneburg স্থলপথ থেকে জার্মান বাল্টিক কোস্ট পর্যন্ত বিস্তৃত।
**বলিভিয়ায় রয়েছে অত্যন্ত চমকপ্রদ বিশ্বের বৃহত্তম লবনের ফ্ল্যাট। একে Salar de Uzuni বলা হয়। এর বিস্তার চার হাজার বর্গমাইল। এর উপর যখন পানির পাতলা স্তর জমে তখন এটি আয়না সদৃশ হয়ে উঠে। এই অবস্তায় এটি একটি প্রতিবিম্বন সম্পর্কিত উপযোগী বৈজ্ঞানিক যন্ত্র হয়ে উঠে।
**লবন জলের সাথে একধরনের বীজ মিশিয়ে ভারতে কালো লবন তৈরি করাহয়।
**সাধারনত একটি ভুল ধারনা আছে যে, রোমের সৈন্যদের লবনের মাধ্যমে বেতন (যা থেকে Salary শব্দটির উৎপত্তি) দেয়া হত।
**পাথর পরিবারের মধ্যে এটিই একমাত্র পণ্য যা মানুষ খেয়ে থাকে।
**মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবহৃত লবনের ৬% ব্যবহার হয় খাদ্যে। ১৭% হয় শীতকালেরাস্তা ও অন্তঃরাজ্যের হাইওয়ে বরফমুক্ত করার জন্য।
**১৭ শতক পর্যন্ত ক্যারিবিয়া থেকে উত্তর আমেরিকায় চলাচলকারী মালবাহী জাহাজে লবন ছিল প্রধান কার্গো। অন্যদিকে উত্তর আমেরিকা থেকে ক্যারিবিয়ায় বহন করে আনা হত Salt Cod – যাআঁখ চাষিদের খাওয়ার জন্যব্যবহৃত হতো।
**এক সময় বাংলাদেশে লবনের খুব দাম ছিল। গরুরগোস্তের মূল্যের চারগুন। মানুষ ও গবাদিপশুর বেঁচে থাকার জন্য লবন অত্যাবশ্যকীয় ছিল। সেগুলো ছিল লাল লবন। এজন্যই একটি কথা প্রচলিত আছে যে “নুন আনতে পান্তা ফুরায়”।

You can leave a response, or trackback from your own site.