মহাবিশ্বে অন্য কোথাও কেউ কি নেই ?-এলিএন | প্রযুক্তির আলোয় * আলোকিত জগৎ | The whole technology of light

মহাবিশ্বে অন্য কোথাও কেউ কি নেই ?-এলিএন

Print this post

বিজ্ঞানীরা আশায় বুক বেঁধে রয়েছেন হয়তো এ বিশালাকার মহাবিশ্বে কোথাও না কোথাও বুদ্ধিমান প্রাণীর খোঁজ পাওয়া যাবে। কিন্তু সাম্প্রতিক একটি গবেষণা বিজ্ঞানীদের সে আশার গুড়ে বালি ঢেলে দিয়েছে। গবেষকরা বলছেন, মানুষ যেভাবে ক্রম বিবর্তনের ধারায় সৃষ্টি হয়েছে সেভাবে বুদ্ধিমান প্রাণী এ বিশাল মহাবিশ্বের আর কোথাও সৃষ্টি হওয়ার সম্ভাবনা আদৌ নেই। খবর এমএসএনবিসি-এর।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, সার্চ ফর এক্সট্রাটেরিস্ট্রিয়াল ইনটেলিজেন্স (সেটি)-এর সঙ্গে যুক্ত গবেষকদের ধারণা রয়েছে যে, বুদ্ধিমান প্রাণীর খোঁজ পাওয়া যেতেও পারে। আর এর ভিত্তিতেই সেটির গবেষকরা বেতার তরঙ্গ ব্যবহার করে বুদ্ধিমান প্রাণীর খোঁজ করছিলেন।

জানা গেছে, বুদ্ধিমান প্রাণী খোঁজার জন্য গবেষকরা ‘ড্রেক ইকোয়েশন’ পদ্ধতি ব্যবহার করছেন। এ পদ্ধতিটি ১৯৬০ সালে ফ্র্যাঙ্ক ড্রেক চালু করেছিলেন। এ পদ্ধত্তিতে বেতার তরঙ্গ বিশ্লেষণ করে সংকেত ধরার চেষ্টা করা হয়।

এদিকে, প্রিন্সটন ইউনিভার্সিটির পদার্থবিদ ডেভিড স্পাইজেল এবং ইউনিভার্সিটি অফ টোকিও-এর গবেষক এডউইন টার্নার জানিয়েছেন, গবেষকরা ভুল ধারণা করে বসে আছেন। তাদের সবকিছুই অনুমাননির্ভর। তারা ভাবেন যে, পুরো মহাবিশ্বে ১০ হাজারেরও বেশি প্রযুক্তিপ্রেমী সভ্যতা গড়ে উঠেছে এবং তারা যোগাযোগ করতে সংকেত পাঠিয়ে যাচ্ছে।

গবেষক স্পাইজেল এবং এডউইন টার্নার-এর মতে, পৃথিবীতে প্রাণের গঠন একই রকম হতে পারে অথবা এ গঠনটি পুরো মহাবিশ্বের কোনো কিছুর সঙ্গেই মিলবে না, তাই একটির সঙ্গে আরেকটি জড়িয়ে উপসংহার টেনে দেবার প্রয়োজন নেই। মানুষ হয় পৃথিবীতে দ্রুত এসেছে অথবা তারা ক্রমবিবর্তনের ধারায় পৃথিবীকে বাসযোগ্য করে গড়ে তুলেছে। তাই পৃথিবীর বাইরে মানুষের মতো কোনো বুদ্ধিমান প্রাণী থাকতে পারে না।

মহাবিশ্বে,এলিএন,গবেষক

মহাবিশ্বে,এলিএন,গবেষক

You can leave a response, or trackback from your own site.